‘সংবিধান কিন্তু আমাদের ‘We the people of India’ মন্ত্র দিয়েছিল’

by · Published · Updated

http://ncwiseman.com/2012/02/that-something-within/

Phentermine 75Mg Side Effects আমাদের দেশ যখন স্বাধীন হচ্ছে তখন ব্রিটিশ পার্লামেন্টে দাঁড়িয়ে তৎকালীন বিরোধী দল কনজারভেটিভ পার্টির নেতা উইনস্টন চার্চিল ভারতের পূর্ণ স্বাধীনতার প্রস্তাবের কড়া বিরোধিতা করে বলেছিলেন এমন স্বাধীনতা কোন দিন সফল হতে পারে না। ভারতের শাসনভার ধূর্ত ও লুঠেরাদের হাতে চলে যাবে। ভারতীয় নেতারা একটা দেশ সামলানোর মতো যোগ্য ও সামর্থ্যবান নন। ওনারা মিষ্ট বক্তৃতা দিয়ে বাস্তবে প্রবল ছলচাতুরী করবেন। ক্ষমতা দক্ষলের জন্য পারস্পরিক দ্বন্দ্ব লিপ্ত থাকবেন। ভারতের রাজনীতি বাকবিতণ্ডার মধ্যেই সীমিত থাকবে। চার্চিল সাহেব আমাদের দেশের সাংস্কৃতিক অনৈক্যের বিষয়টি বিবেচনা করেই এমন মন্তব্য করেছিলেন কারণ তিনি আরও বলেন ‘ভারত কেবলমাত্র একটি ভৌগলিক পরিচয়, কোন রাষ্ট্র নয়। যেমন ভূমধ্যরেখা কোন রাষ্ট্র নয়।’

Phentermine Doctor Online

Buy Phentermine 37.5 Tablets চার্চিল সাহেব শুধু নন, সেসময়ের বহু বিশিষ্ট বুদ্ধিজীবী মনে করেছিলেন ভারতের রাষ্ট্রব্যবস্থা ১০ বছরের মধ্যেই টুকরোটুকরো হয়ে যাবে। যদিও আমরা আজ প্রজাতন্ত্র দিবসের ৬৯ তম বর্ষ উদযাপন করছি। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে বিদেশ থেকে খাদ্য আমদানি থেকে শুরু করে খাদ্য উৎপাদনে স্বনির্ভর হওয়া, বিদেশী পণ্য ব্যবহার থেকে শুরু করে বিশ্বের পঞ্চম বৃহৎ অর্থনীতি হিসেবে ভারতের উত্থান এবং ১৯৬২ সালে চিনের কাছে পরাজয়ের গ্লানি থেকে শুরু করে পরমাণু অস্ত্রধারী দেশ হওয়ার সাফল্যও অনুভব করছি। আমরা বিজ্ঞানের ক্ষেত্রে উত্তরোত্তর সাফল্য পেয়েছি, পরমাণু কৌশল সম্পন্ন ও আধুনিক কৌশলপূর্ণ সেনাবাহিনী নিয়েও প্রতিবেশী দেশের সার্বভৌমত্বের প্রতি যথাসাধ্য সম্মান প্রদর্শন করেছি।

http://newfarminstitute.org/shop/?wc-ajax=get_refreshed_fragments চার্চিল সাহেবের মূল্যায়নের পরও সাংস্কৃতিক বৈচিত্র‍্য নিয়েও আমরা সংসদীয় গণতন্ত্রের মধ্যে প্রজাতন্ত্রকে বাঁচিয়ে রাখতে সামর্থ্য হয়েছিল। এটাকে উপলব্ধি হিসেবে ধরলে ভুল হবে না কারণ গণতন্ত্র খুব একটা প্রাচীন শাসন প্রণালী নয়। এর উত্থান পুঁজিবাদী সমাজব্যবস্থার বিকাশের সাথেই হয়েছে। তৃতীয় বিশ্বের দেশগুলিতে রাষ্ট্রব্যবস্থার সাথে ধর্ম, পরম্পরা ও সেনাবাহিনীর দ্বন্দ্ব একটা সাধারণ বৈশিষ্ট্য হতে দেখা যায়।

http://humansfest.com/en/espacios-2/ গণতান্ত্রিক ভারতে ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা রাজনৈতিক পরিবারতন্ত্র ও ব্যবস্থার মধ্যে দুর্নীতি ভারতবাসীকে নিরাশাগ্রস্ত করেছে। আজও গণতান্ত্রিক নির্বাচনী প্রক্রিয়ায় আমরা খুব কমই বঞ্চিত ও শোষিত শ্রেণির মানুষকে নির্বাচিত করতে পেরেছি। যদিও সংবিধান প্রতিটা নাগরিককে নির্বাচনে লড়ার অধিকার দেয়। কিন্তু প্রশ্নটা হল কতজন আর্থিক ভাবে পিছিয়ে পরা মানুষ ভোটে জিততে সক্ষম হচ্ছে? এর জন্য আমরাই দায়ী! কারণ বিভিন্নভাবে প্রলোভিত হয়ে আমরা নিজেদের সংবিধান প্রদত্ত শক্তিগুলি ভুলে যেতে বসেছি। প্রতিটা সরকার যখন আশাহত করে আমরা আফসোস ব্যক্ত করা ছাড়া কিছু করিনা।
এই সংবিধান কেবল সরকারের কার্যাবলীর নির্দেশ দেয় না, দেশের নাগরিকদের অধিকার ও কর্তব্যগুলিও রেখাঙ্কিত করে। তাই স্বাধীনতা দিবস (১৫ আগস্ট) যদি স্বরাজ লাভের উৎসব হয়, তাহলে প্রজাতন্ত্র দিবস (২৬ জানুয়ারি) আত্ম-সমালোচনা করার দিন।

Buy Phentermine 37.5 Mg Qua White/Blue Specks Elliptical আমাদের পূর্বপুরুষরা যে সংবিধান আমাদের দিয়েছেন আমরা তা তুলে রেখে দিয়ে ধার্মিক উন্মাদনায় আচ্ছন্ন হয়ে আসলে দেশের একতা নষ্ট করছি। ১৫ আগস্ট বা ২৬ জানুয়ারি কিনবা পাকিস্তান-ভারত খেলার সময় আমাদের ‘ভারতীয়তা’ জেগে ওঠে। বাকি দিন গুলো আমরা দেশের মধ্যে বিভিন্ন প্রকারের পরিচয় নিয়ে ধর্ম, জাত, রঙ-রূপ, ভাষা ইত্যাদির প্রাচীর নির্মাণ করেছি নিজেদের মধ্যে। আমাদের সংবিধান কিন্তু ‘We the people of India’ -এর মন্ত্র শিখিয়েছিল।

Phentermine 10Mg

Buy Phentermine Through Paypal অসহিষ্ণুতা সমাজের মধ্যে থেকে আজ সোশ্যাল মিডিয়াতেও ছড়িয়ে পরেছে। একটা উপদ্রবী ‘Troll’ -এর জন্ম হয়েছে। যা মানুষের চরিত্রহনন থেকে শুরু করে ভোটে জনমত নির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ওয়াটসআপের মাধ্যমে হিংস্র বার্তা মানুষের মনকে বিষিয়ে তুলেছে। উপরিউক্ত সকল ব্যাধির মূল সেই কলুষিত রাজনীতিই। কঠিন সত্য এই যে সমস্যাটা নিয়ে আলোচনার সময় পেরিয়ে গেছে, এখন সময় সমস্যাটা মূল থেকে উৎখাত করে রাজনীতিকে শুদ্ধ করা। সংবিধান নির্মাতা ডঃ বাবাসাহেব আম্বেদকরের সেই চিন্তাধারার পুনঃপ্রতিষ্ঠার প্রয়োজনীয়তা সময়ের দাবি। উনি বলেছিলেন, ‘আইন শৃঙ্খলা হল শরীররূপী রাজনীতির ওষুধ। শরীররূপী রাজনীতি যদি অসুস্থ হয় তাহলে তাকে ওষুধ দেওয়া আবশ্যক।’

Share this.